ওপেন একসেস সপ্তাহ ২০২৩ এর থিম :  ব্যবসায়ীকরণের উর্দ্ধে জনগণ                                                                 : 

“ব্যবসায়ীকরণের উর্দ্ধে জনগণ” হলো এ বছরের আন্তর্জাতিক ওপেন একসেস সপ্তাহের (অক্টোবর ২৩-২৯) থিম। এই থিমটি ওপেন স্কলারশিপের কোন পন্থাগুলো জনসাধারণ এবং একাডেমিক কমিউনিটির স্বার্থ রক্ষা করে আর কোনগুলো করে না সে বিষয় নিয়ে আলোচনাকে উৎসাহিত করে।

ওপেন সায়েন্স এর উপর ইউনেস্কোর ১৯৩টি সদস্য রাষ্ট্র দ্বারা গৃহীত সুপারিশে “জনগণের দ্বারা অর্থায়নকৃত বৈজ্ঞানিক কার্যক্রমের অন্যায়ভাবে সুফল ভোগ” প্রতিরোধ এবং “প্রকাশনা ব্যয় ছাড়াই অ-বাণিজ্যিক প্রকাশনা মডেল এবং যৌথ প্রকাশনা মডেল” এর উপর সমর্থনের মাধ্যমে ব্যবসায়ীকরণের উর্দ্ধে জনগণের স্বার্থকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।  

এই বিষয় বা এলাকাগুলো চিহ্নিতকরণের মাধ্যমে আমরা ওপেন এসসেসকে প্রথম সংজ্ঞায়িত করার সময়ের মূল দর্শন - "একটি পুরানো ঐতিহ্য এবং একটি নতুন প্রযুক্তি অভূতপূর্ব জনকল্যাণকে সম্ভব করার জন্য একত্রিত হয়েছে" অর্জন করতে পারি।

গবেষণা যে জনগণকে সেবা দিতে চায় সেগুলোর উপর যখন ব্যবসায়ীক স্বার্থগুলিকে অগ্রাধিকার দেওয়া হয়, তখন অনেকগুলো সমস্যা দাঁড়িয়ে যায়। ওপেন এসসেস সপ্তাহ ব্যক্তিদেরকে তাদের স্থানীয় প্রসঙ্গে সবচেয়ে প্রাসঙ্গিক প্রশ্ন নিয়ে আলোচনা করার সুযোগ করে দেয়। প্রশ্নগুলো এমন হতে পারে যে: কি ক্ষতি হয় যখন গবেষকেরা নয় বরং অল্প সংখ্যক কিছু কর্পোরেশন জ্ঞান উৎপাদন নিয়ন্ত্রণ করে? ব্যবসায়িক মডেলের মূল্য কী যেটা লাভের চরম স্তরে প্রবেশ করে? কখন ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং ব্যবহার একাডেমিক স্বাধীনতাকে ক্ষুণ্ন করতে শুরু করে? ব্যবসায়ীকরণ কি কখনো জনস্বার্থে কাজ করতে পারে? সম্প্রদায়-নিয়ন্ত্রিত অবকাঠামো ব্যবহারের জন্য কোন বিকল্পগুলি বিদ্যমান যা গবেষণা সম্প্রদায় এবং জনসাধারণের স্বার্থকে আরও ভালভাবে দেখবে (যেমন প্রি-প্রিন্ট সার্ভার, রিপোজিটরি এবং উন্মুক্ত প্রকাশনার প্লাটফর্ম)? কিভাবে আমরা সহজাতভাবে সম্প্রদায়সুলভ বিকল্পগুলো ব্যবহারে মনোযোগী হতে পারি?  

ওপেন একসেস সপ্তাহের উপদেষ্টা কমিটি দ্বারা নির্বাচিত এ বছরের থিমটি একসাথে হয়ে পদক্ষেপ গ্রহণ এবং জ্ঞান বিতরণ প্রক্রিয়ার উপর কমিউনিটি বা জনগণের নিয়ন্ত্রণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির সুযোগ প্রদান করে। 

ওপেন একসেস সপ্তাহ ২৩ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত পালিত হবে। তারপরও যে কেউ চাইলে বছরের যে কোন উপযুক্ত সময়ে ওপেন একসেস সপ্তাহের থিম ব্যবহার করে স্থানীয়ভাবে ওপেন একসেস নিয়ে প্রাসঙ্গিক বিষয়ের উপর আলোচনাসভার আয়োজন করতে পারবে।

 

ওপেন একসের সপ্তাহ নিয়ে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন openaccessweek.org. সপ্তাহটির জন্য টুইটারের আনুষ্ঠানিক হ্যাশট্যাগ হলো #OAWeek.

 

এই বিবৃতিটির অন্য ভাষায় অনুবাদ পাওয়া যাবে openaccessweek.org এ। এ বছরের ওপেন একসেস সপ্তাহ থিমের গ্রাফিক্সও পাওয়া যাবে openaccessweek.org এ।


Translated by: Open Access Bangladesh

Previous
Previous

Kishwahili (Tanzanian)